August 17, 2022, 1:10 pm

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হবে ২০২৬ সালের জুনে

উন্নয়নের ধারা অব্যাহত রাখতে তৈরী হতে যাচ্ছে আরেকটি এক্সপ্রেস ওয়ে। সময়ের বাঁচার পাশাপাশি, কমবে জনদূর্ভোগ। যানচলাচলের সুবিধায় যুক্ত হবে আরও এক নতুন মাত্রা।

ঢাকায় দ্বিতীয় এলিভেটেড এক্সপ্রেসওয়ে হিসেবে ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে ২০২৬ সালের জুনে চালু হবে। চার লেন বিশিষ্ট এই ২৪ কিলোমিটার এক্সপ্রেসওয়ে হযরত শাহজাহাল আন্তর্জাতিক বিমানবন্দরকে আবদুল্লাহপুর, আশুলিয়া, বাইপাইল ও নবীনগর-চন্দ্রা মহাসড়কের ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ডিইপিজেড) সঙ্গে সংযুক্ত করবে। এয়ারপোর্ট-আব্দুল্লাহপুর-ধউর-বড় আশুলিয়া-জিরাবো-বাইপাইল হয়ে ঢাকা ইপিজেড পর্যন্ত হবে এর বিস্তৃতি। এর সঙ্গে র‍্যাম্প হবে ১০.৮৪ কিলোমিটার, নবীনগরে ১.৯১৫ কিলোমিটার, চার লেনের ২.৭২ কিলোমিটার সেতু ও ১৮ কিলোমিটার ড্রেন।এটি ব্যবহারের জন্য যানবাহনকে টোল দিতে হবে।

প্রকল্পের কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল মেশিনারি ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন।
প্রকল্পের মোট খরচ ১৬ হাজার ৯০১ কোটি টাকা। এর মধ্যে চীন ঋণ হিসেবে ৬৫ শতাংশ খরচ দেবে।
মূল উড়াল সড়কটির দৈর্ঘ্য ২৪ কিলোমিটার। সংযোগ সড়কের সম্মিলিত দৈর্ঘ্য প্রায় ১০ কিলোমিটার। এ প্রকল্পে উড়াল সড়ক ছাড়াও ১৪ কিলোমিটারের বেশি সড়ক নির্মাণ করা হবে।

বর্তমানে সরকার ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করছে যা বিমানবন্দরকে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের সঙ্গে সংযুক্ত করবে। সংশোধিত সময়সীমা অনুযায়ী ২০ কিলোমিটার এক্সপ্রেসওয়েটি ২০২৩ সালের জুনে চালু হবে।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © seradesh.com
Design, Developed & Hosted BY ALL IT BD