September 25, 2022, 2:29 am

দুর্গাপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর গরু সুফলভোগীদের মাঝে ঔষধ বিতরণ

নেত্রকোণার দুর্গাপুরে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসাপাতাল কর্তৃক ‘সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আর্থ-সামাজিক ও জীবন মানোন্নয়নের লক্ষ্যে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন’ প্রকল্পের আওতায় বকনা গরু সুফলভোগীদের মধ্যে ঔষধ সামগ্রি বিতরণ করা হয়েছে। বুধবার সকাল সাড়ে ৯টার দিকে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর কাযার্লয়ে এ সামগ্রি বিতরণ করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে ২০২০-২০২১ অর্থ বছরে ১০৬টি বকনা গরু প্রদান করা হয়। ওই গরুগুলি মধ্যে ৮টি গরু মারা যায়। ৯৮জন বকনা গরু মালিককে রেনাভিট ডিবি,হজমি ভেট,রেমিফস ভেট,রেনাডেক্স ঔষধ সামগ্রি বিতরণ করা হয়।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকতার্ ডা. শিমু দাস বলেন, প্রকল্পটি প্রাণিসম্পদের অব্যাহত উৎপাদন বৃদ্ধি ও টেকসই কর্মসংস্থানের মাধ্যমে সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠির দারিদ্র্য নিরসনে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। এই প্রকল্পের আওতায় সমন্বিত পদ্ধতিতে প্রাণিসম্পদের উৎপাদন বাড়ানোর মাধ্যমে সমতলের অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। দারিদ্র ও অনগ্রসরতার কারণে তারা তাদের ঐতিহ্যবাহী জীবনাচরণ থেকে বেরিয়ে আসছে। দেশকে অর্থনৈতিকভাবে স্বনির্ভর করে তুলতে ওইসব জনগোষ্ঠির অর্থনৈতিক উন্নয়ন অত্যন্ত জরুরি। এ অবস্থায় ক্ষুদ্র খামারি পর্যায়ে প্রাণিসম্পদের অব্যাহত উৎপাদন বৃদ্ধি ও টেকসই কর্মসংস্থান প্রস্তাবিত প্রকল্প এলাকার দারিদ্র্য নিরসনে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হবে।

 

কলিহাসান,দুর্গাপুর (নেত্রকোণা)

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © seradesh.com
Design, Developed & Hosted BY ALL IT BD