September 24, 2022, 5:40 pm

৪৮ ঘন্টার মধ্যে দাবি আদায় না হলে পুরান ঢাকা অচল করে দেওয়ার হুশিয়ারি জবি শিক্ষার্থীদের

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২য় ক্যাম্পাসের কাজ দ্রুত বাস্তবায়ন এবং ক্যাম্পাসের কাজের হস্তক্ষেপের প্রতিবাদে উপজেলা চেয়ারম্যানকে গ্রেপ্তারসহ ১০ দফা দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

 

রোববার (১১ সেপ্টেম্বর) দুপুর ১২টায় ক্যাম্পাসের শহীদ মিনারের সামনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের ব্যানারে সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধনে অংশগ্রহণ করে।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে বের হয়।মিছিলটি পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক ঘুরে মেইন গেইটে এসে শেষ হয়।

মানববন্ধনে,উদ্ভিদবিজ্ঞান বিভাগের দশম ব্যাচের শিক্ষার্থী রাকিব হাসান বলেন, আমদের ১২টা হল ছিল। এগুলো দখল হয়েছে। কারণ প্রশাসনের কোনো কার্যকর ভূমিকা ছিল না। জগন্নাথের প্রশাসন যে অদক্ষ তারা তা বারবার প্রমাণ করেছেন। নিজেদের অধিকার রয়েছে নিজেদের ক্যাম্পাস বুঝে নেওয়ার। তাই এখনই সময় আন্দোলনের মাধ্যমে দাবি আদায়ের। আগামী বুধবারের মধ্যে ১০ দফা না নামলে আমরা কঠোর থেকে কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবো।

নাট্যকলা বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী সুমাইয়া সোমা বলেন, দ্বিতীয় ক্যাম্পাসের কাজ অতি দ্রুত শেষ করতে হবে। প্রশাসন ১০দফা দাবি না মানলে আমরা রাস্তায় নামবো। আমরা সুকান্তের জলসানো রুটির মতো থাকতে চাই না। নির্দিষ্ট সময়ে দাবি না মানা হলে কঠোর আন্দোলন হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সভাপতি সাইদুল ইসলাম সাইদ বলেন, আমরা শিক্ষার্থীরা ১০ দফা দাবি জানিয়েছি। আমরা ডানে-বামে দেখতে চাই না, আমরা শুধু ক্যাম্পাসের কাজের অগ্রগতি চাই। এটা আমাদের প্রাণের দাবি। আগামী বুধবার পর্যন্ত সময় বেঁধে দিচ্ছি। এর মধ্যে যদি আমাদের ১০ দফা দাবি মানা না হয় তাহলে কঠোর আন্দোলনে নামবো। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কোনো কুচক্রী মহলকে ভয় পায় না।

এদিকে মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিলে স্লোগানে স্লোগানে উত্তাল হয়ে ওঠে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ”জবিয়ান একপ্রাণ ভূমিদস্যুরা সাবধান”, ”এসো ভাই, এসো বোন গড়ে তুলি আন্দোলন”,”ভূমি দস্যুদের বিরুদ্ধে ডাইরেক একশন”,”শাহিনের দুই গালে জুতা মারো তালে তালে”,”শাহিনের চামড়া তুলে নেব আমরা”বিভিন্ন স্লোগানে মুখরিত হয়ে ওঠে ক্যাম্পাস।

শিক্ষার্থীদের ১০ দফা দাবি হলো:

১. জগন্নাথ বিশ্ববিদ্যালয় নতুন ক্যাম্পাসের কাজ প্রধানমন্ত্রীর অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতাভুক্ত করা।

২. প্রয়োজনে সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরবর্তীসময়ে নির্মাণ কাজ শেষ করা।

৩. ক্যাম্পাসের কাজে হস্তক্ষেপের প্রতিবাদে উপজেলা চেয়ারম্যান শাহিনের গ্রেফতার করতে হবে।

৪. দ্বিতীয় ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা জোরদার ও অবিলম্বে পুলিশের থানা বাস্তবায়ন।

৫. শিক্ষার্থীদের আবাসিক হলগুলো আগে সম্পন্ন করতে হবে।

১০ দফা দাবিতে উত্তাল জগন্নাথ বিশ্ববিদ্যালয়

৬. লেক নির্মাণের টেন্ডারে যদি কোনো অনিয়ম হয়ে থাকে, তার সুষ্ঠু তদন্ত করতে হবে।

৭. জরিপের মাধ্যমে পূর্ণাঙ্গ ২০০ একর জমি নিশ্চিত করা।

৮. প্রকল্পে ছাত্র প্রতিনিধি যুক্ত করা বা শিক্ষার্থীদের কাছে প্রকল্পের সব তথ্যের স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।

৯. দ্রুত পানি ও বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করতে হবে।

১০. বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অনুষ্ঠান নতুন ক্যাম্পাস তথা ২য় ক্যাম্পাসে করার ব্যবস্থা করতে হবে।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © seradesh.com
Design, Developed & Hosted BY ALL IT BD