September 27, 2022, 11:31 am

মদনে ব্যস্ত সময় পার করছে প্রতিমা তৈরির কারিগররা

নেত্রকোণা মদন উপজেলার পৌর শহর সহ প্রায় ১৪ টি মণ্ডপে চলছে প্রতিমা তৈরীর কাজ। সনাতন ধর্মালম্বীদের বড় উৎসব দূর্গাপূঁজার মূল আনুষ্ঠানিকতা আর কিছুদিন বাকী।
এ উৎসবকে সামনে রেখে ব্যস্ততার সময় পার করছে প্রতিমা তৈরির কারিগররা। আগামী ১ ই অক্টোবর ষষ্ঠী তিথিতে শুরু হবে এ পূঁজা এবং ৫ ই অক্টোবর দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এ পূঁজা উৎসব।
বিগত বছরগুলোতে করোনা মহামারীর কারণে শারদীয় দূর্গাপুঁজা উৎসবের আমেজ দেখা মেলেনি। কাশফুটা শরতের শারদীয় দূর্গা উৎসবকে পরিপূর্ণ করতে মন্দির গুলোতে চলছে প্রতিমা তৈরীর কাজ। ইতোমধ্যে প্রতিমা কাটামোর মাটির কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। এরপর শুরু হবে রং ও সাজ-সজ্জার কাজ। উঁচু-নিচু ভেদাভেদ ভুলে সমাজের সকল স্তরের মানুষকে একত্র করে বলেই, এই পূঁজা কে বলা হয় সার্বজনীন পূঁজা।
উপজেলার পূঁজা উদযাপন কমিটির সভাপতি স্বপন কুমার পাল ও সাধারণ সম্পাদক বিমান কুমার বৈশ্যের সাথে কথা বলে জানা যায়, বিগত বছরগুলোতে মহামারী করোনা ভাইরাসের কারণে মানুষজন শারদীয় দুর্গা উৎসবের আনন্দ উপভোগ করতে পারেনি । উপজেলায় ১৪ টি পূঁজা মণ্ডপে প্রায় ৮০% কাজ শেষ করেছে প্রতিমা তৈরির করিগররা। জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সাথে আইন-শৃঙ্খলা বিষয়ে আলোচনা হয়েছে। পূঁজা চলাকালীন দিনগুলোতে উৎসবের আমেজ বজায় রাখতে নিরাপত্তার বলয় দিয়ে সার্বিক সহায়তা করবে বলে আমাদের আশ্বস্ত করেন।
মদন (নেত্রকোণা) প্রতিনিধি

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © seradesh.com
Design, Developed & Hosted BY ALL IT BD