September 27, 2022, 12:22 pm

হাফিজুর রহমানের পিএইচ.ডি. ডিগ্রী অর্জন

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ‘‘কাজী নজরুল ইসলামের কাব্যগীতিতে বাণী ও সুরের বহুমাত্রিকতা” এর উপর পিএইচ.ডি. ডিগ্রী অর্জন করেছেন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরে উপ-পরিচালক ড. মো: হাফিজুর রহমান।

ড.মো: হাফিজুর রহমান ১৯৮৩ সালের ১৩ আগস্ট, যশোর জেলার, মণিরামপুর উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পাঁচ ভাইবোনের মধ্যে তিনি চতুর্থ।

ড. হাফিজের শিক্ষা জীবন অত্যন্ত কৃতিত্বপূর্ণ। তিনি ক্লাস এইটে স্কলারশিপ অর্জন করেন। এরপর বিজ্ঞান বিভাগ থেকে এস.এসসি. পাশের পর যশোর জেলার সরকারি কেশবপুর কলেজে উচ্চ মাধ্যমিকে অধ্যয়ন করেন। তিনি কলেজ ফার্স্ট ছিলেন।

আন্ত:কলেজ সাংস্কৃতিক প্রতিযোগিতায়, উপস্থিত বক্তব্য, কবিতা আবৃত্তিতে তিনি বরাবরই প্রথম স্থান অধিকার করে এসেছেন। এরপর অনার্স মাস্টার্স করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজী এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনে।

বিজ্ঞান বিভাগের গ্রাজুয়েট হওয়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কলা বিভাগে এম.ফিল. সম্পন্ন করার পর পিএইচ.ডি. গবেষণায় তার সুযোগ হয়। এম.ফিল. এ ঈর্ষণীয় ফলাফলের কারণে এম.ফিল. পিএইচ.ডি.তে রূপান্তরিত হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের প্রখ্যাত সংগীতজ্ঞ ও প্রথিতযশা শিক্ষক অধ্যাপক ড. অসিত রায়ের তত্ত্বাবধানে তিনি পিএইচ.ডি. সম্পন্ন করেন।

ড. মো: হাফিজুর রহমান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরে উপ-পরিচালক হিসেবে বর্তমানে ময়মনসিংহ আঞ্চলিক পাসপোর্ট অফিসে কর্মরত। তিনি বাংলাদেশ বেতার ও টেলিভিশনের একজন তালিকাভুক্ত গীতিকার।

 

নিজস্ব প্রতিবেদক

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © seradesh.com
Design, Developed & Hosted BY ALL IT BD