December 7, 2022, 2:12 pm

ভাইয়ের অনুরোধে পদত্যাগ করছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী!

যমুনা নিউজ বিডিঃ চলমান অর্থনৈতিক সংকট ও গণবিক্ষোভের মুখে পদত্যাগ করতে পারেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। দেশটির প্রেসিডেন্ট সম্পর্কে ভাই গোতাবায়া রাজাপক্ষের অনুরোধেই তিনি পদত্যাগে রাজি হয়েছেন বলে জানা গেছে। অব্যাহত বিক্ষোভের মধ্যে পরিস্থিতি সামলাতে শুক্রবার রাতে দ্বিতীয় দফার জরুরি অবস্থা জারি করা হয়েছে শ্রীলঙ্কায়। এমন প্রেক্ষাপটে প্রধানমন্ত্রীর সম্ভাব্য পদত্যাগের কথা এলো।

স্থানীয় সংবাদমাধ্যম কলম্বো পেজের এক প্রতিবেদনের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমসসহ আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, সম্প্রতি গোতাবায়া রাজাপক্ষের নেতৃত্বে প্রেসিডেন্ট হাউসে দেশটির মন্ত্রিসভার এক বিশেষ বৈঠকে মাহিন্দা রাজাপক্ষে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে সম্মত হন।   শ্রীলঙ্কার মন্ত্রিসভাকে জানানো হয়, দেশের চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় ব্যর্থতার দায় নিয়ে নিজের পদ ছাড়তে রাজি হয়েছেন মাহিন্দা রাজাপক্ষে। পদত্যাগের ঘোষণা দিয়ে তিনি জানান, শ্রীলঙ্কার ক্রমাগত অর্থনৈতিক সংকটের একমাত্র সমাধান যদি তার পদত্যাগ হয়, তবে তিনি তা করতে ইচ্ছুক। মাহিন্দার পদত্যাগের ফলে মন্ত্রিসভাও ভেঙে যাবে।   এর মধ্যেই দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষেও স্বীকার করেছেন যে জনগণের তীব্র প্রতিবাদের মধ্যে দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট মোকাবিলা করা একটি গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তবে সরকারবিরোধী বিক্ষোভ ঠেকাতে পাঁচ সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন তিনি।   শ্রীলঙ্কার প্রেসিডেন্টের এক মুখপাত্র জানান, ‘জনশৃঙ্খলা নিশ্চিত করতে’ শুক্রবার (৬ মে) মধ্যরাত থেকে জরুরি অবস্থা জারি করা হয়েছে। খবর আলজাজিরার।

এর আগে চরম অর্থনৈতিক সংকট ও দেশ পরিচালনায় ব্যর্থতার অভিযোগে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে ও তার সরকারকে অবিলম্বে পদত্যাগের দাবিতে ধর্মঘট শুরু করে দেশটির জনগণ। শুক্রবার (০৬ মে) থেকে বন্ধ করে দেওয়া হয় স্কুল-কলেজ ও ব্যবসা প্রতিষ্ঠানও। এর পরিপ্রেক্ষিতেই আসে জরুরি অবস্থা জারির ঘোষণা।

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © seradesh.com
Design, Developed & Hosted BY ALL IT BD