July 5, 2022, 1:04 pm

বঙ্গবন্ধু কতৃক নজরুলকে দেশে আনার সুবর্ণজয়ন্তী উদযাপন করেছে নজরুল বিশ্ববিদ্যালয়

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর উদ্যোগে কবি কাজী নজরুল ইসলামকে ভারতের পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশে নিয়ে আসার ৫০ বছর পূর্তি উপলক্ষে  দিনব্যাপী নানাবিধ অনুষ্ঠানের  আয়োজন করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।
 ২৪ মে, (মঙ্গলবার)  সকাল ১১ ঘটিকায় আলোচনা ও নজরুল পদক প্রদান অনুষ্ঠানের মাধ্যমে দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়। নজরুল বিশ্ববিদ্যালয় এর উপাচার্য অধ্যাপক ড সৌমিত্র শেখর এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তফা জব্বার। তিনি বলেন, ” বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোসনা করার আগে বাঙালি হিসেবে আমরা কখনোই প্রকৃত স্বাধীন ছিলাম না।এর আগে বিভিন্ন ঔপনিবেশিক শক্তি বিভিন্ন নামে আমাদেরকে শাসন করেছে।
তিনি আরো বলেন, বাংলা ভাষার চেয়ে বাংলা লিপির পরিধি বেশি।
বিশেষ অতিথি হিসেবে বকৃতা দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা। তিনি বলেন “আমাদের জাতির জনক হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তিনি বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন আর উপমহাদেশের স্বাধীনতার প্রথম স্বপ্নদ্রষ্টা নজরুল। “
এছাড়াও বিশেষ অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজাডার প্রফেসর মো: জালালউদ্দিন।
অনুষ্ঠানে নজরুল চর্চা ও নজরুল গবেষণায় বিশেষ অবদান রাখায় দু’টি ক্যাটাগরি সাহিত্য ও সংগীতে দুজন বিশিষ্ট নজরুলপ্রেমীকে নজরুল পদক প্রদান করা হয়।
নজরুল পদক প্রাপ্তরা হলেন অধ্যাপক ড. প্রিতী কুমার মিত্র( প্রয়াত) সাহিত্যে এবং শিল্পী সুজিত মোস্তফা সংগীতে।
এছাড়া বঙ্গবন্ধুর বাংলাদেশে নজরুল স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয় এই অনুষ্ঠানে। একই অনুষ্ঠানে উদ্বোধন করা হয়েছে ‘বঙ্গবন্ধু ও নজরুল ‘ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী এবং নজরুল বইমেলা।
তারপর দুপুরের পর শুরু হয় আন্তর্জাতিক সেমিনার। এতে সভাপতিত্ব করেন বিশিষ্ট বুদ্ধিজীবী ও সাংস্কৃতিক ব্যাক্তিত্ব জনাব রামেন্দু মজুমদার।
আলোচক হিসেবে ছিলেন উত্তরা ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড ইয়াসমিন আরা লেখা। প্রবন্ধ পাঠ করেন জনাব মফিদুল হক , অধ্যাপক ড আনোয়ার সাইদ, ভারতের পশ্চিমবঙ্গ থেকে আগত  অধ্যাপক ড তপন মন্ডল।
এরপর সন্ধ্যায় সংগীত, নাটক ও প্রামান্যচিত্র প্রদর্শনির মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।
তৈয়ব শাহনূর,নজরুল বিশ্ববিদ্যালয়

নিউজটি শেয়ার করুন


© All rights reserved © seradesh.com
Design, Developed & Hosted BY ALL IT BD